TopTime

আজ বঙ্গাব্দ

বিশেষ কবিতা সংখ্যা ‘প্রারম্ভিকা’র সম্পাদকীয় ও সূচিপত্র


 সম্পাদকীয়: 

বাংলা কবিতার জন্য অবশ্যই ‘প্রারম্ভিকা’ সংখ্যাটি গুরুত্বপূর্ণ। সমসাময়িক কবিতার একটি স্মারকচিহ্ন হিসেবে এটিকে গ্রহণ করা যেতে পারে। আর কে রোড-এর সম্পাদক নাজমুল হোসাইন যখন আমাকে একটি কবিতা সংখ্যার জন্য অতিথি সম্পাদক হিসেবে নির্বাচন করেছে বলে জানায়, আমি তা গ্রহণ করেছি এজন্য যে আমি একটি সুযোগ তৈরি করে নিতে চাই— যেন আমি কবিতার সেই সব নক্ষত্রগুলো দিয়েই কাব্যাকাশ সজ্জিত করতে পারি, যাদের কণ্ঠ, শব্দ, বাক্য শোনার জন্য আগামী পৃথিবীর শিশিরের জল, নদীর স্রোত ও গোলাপের ঘ্রাণও অপেক্ষা করছে। আমি ব্যক্তিগতভাবে পুরোনো পৃথিবীর গল্প বলতে পছন্দ করি না। নতুনের প্রতি আমার ভীষণ আগ্রহ। আমি শুরুকে সম্মান আর প্রথমকে প্রেম নিবেদন করতে ভালোবাসি। এই জন্যই ‘প্রারম্ভিকা’।

প্রারম্ভিকা’ সংখ্যাটিতে যে বিশজন আলোকোজ্জ্বল কবির কবিতা ছাপা হলো, আকাশের নক্ষত্রের সংখ্যা নিশ্চিতভাবে এই বিশেই সংখ্যাবদ্ধ নয়। আরো নিকট, দূর, চোখের নাগাল না পাওয়া, মেঘের আড়ালে লুকিয়ে থাকা বহু নক্ষত্রোজ্জ্বল কবি আছেন, যারা এই সংখ্যায় স্থান পাবার মানে উত্তীর্ণ। যেহেতু পত্রিকার একটি সংখ্যা মূলত একটি নির্দিষ্টতার বর্গক্ষেত্র, সুতরাং আমাদের সীমাবদ্ধতা আছে। এই সীমাবদ্ধতার অযোগ্যতা প্রেমিক হিসেবে আমিই গ্রহণ করলাম। মূলত বীরের কোনো ব্যর্থতা থাকে না, জয়ী হয়েই বীর হয়। প্রেমিকের ব্যর্থতা থাকে, ব্যর্থতা নিয়েও প্রেমিক হওয়া যায়। এই সংখ্যায় স্থানাভাবে আরো আরো গুরুত্বপূর্ণ কবির কবিতার সাথে আমরা পরিচয় করিয়ে দিতে না পারায় আমি দুঃখিত এবং আজ ও আগামী পৃথিবীর সকল কবির জন্য রইল আর কে রোড-এর আদর।

সবশেষে ধন্যবাদ জানাই আর কে রোড-এর সম্পাদক নাজমুল হোসাইন-কে।  সংখ্যাটি প্রকাশের জন্য তার দুর্দান্ত শ্রমের কাছে আমি ঋণী থেকে গেলাম। তাই ‘প্রারম্ভিকা’ প্রকাশের সমস্ত কৃতিত্ব আমি তাকেই দিলাম।


রিগ্যান এসকান্দার 
অতিথি সম্পাদক, প্রারম্ভিকা
বিশেষ কবিতাসংখ্যা 
আর কে রোড


 সূচি: 

একটি মন্তব্য পোস্ট করুন

10 মন্তব্যসমূহ

  1. আহা! অসাধারণ!! এমনই তো চাই। বহুদিন আরকেরোডে নতুন কিছু না পাবার খরা ছিল, তৃষ্ণার্ত ছিলাম, হাহাকার গুমরে উঠত, আজ স্বস্তি পেলাম, তৃপ্ত হলাম। সৌগন্ধে, সুস্বাদে বিমোহিত হলাম। সম্পাদক, আপনি সম্মানিত, আপনাকে ভালবাসা দিলে কম হয়ে যাবে।

    উত্তরমুছুন
  2. এই সময়ের তুখোড় লিখিয়েদের একসাথে পড়তে পারলাম। আনন্দ।

    উত্তরমুছুন
  3. কবিতার নক্ষত্রেরা কালের কাব্যাকাশ প্রজ্জলিত করুক প্রেম আর দ্রোহালোকমালায়।

    উত্তরমুছুন
  4. ek muthote adhunik kobigonke pelam. aha editor , u rocks

    উত্তরমুছুন
  5. ভবিষ্যতের গুরুত্বপূর্ণদের সম্মিলনসভায় নিজেকে আবিষ্কার করে উৎফুল্ল হলাম। সম্পাদক প্রকাশক বেশ ভালো কাজ করেছেন।

    উত্তরমুছুন
  6. bar bar porar moto kobita. aha tumul hoyese dear editor

    উত্তরমুছুন
  7. মননশীল কবিদের একসাথে পাওয়া সৌভাগ্য বটে। সম্পাদকের প্রতি কৃতজ্ঞতা।

    উত্তরমুছুন

  8. কয়েকটা কবিতা পড়লাম। ভালো লেগেছে ভাই। হৃদয় খুঁড়ে রস বের করে আনার মতো দাগ কেটে গেল।

    উত্তরমুছুন
  9. কী সুন্দর, কী হৃদয়গ্রাহী! আনমনা হয়ে গেলাম।

    উত্তরমুছুন

মন্তব্যের যাবতীয় দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় নেবে না।