TopTime

আজ বঙ্গাব্দ

কবিতা সংখ্যা: প্রারম্ভিকা | সাকিব শাকিলের কবিতা


মন

দিতে পারি এমন আর কি আছে আমার?
সমস্ত অপচয় তো আর তোমাকে দেওয়া যাবে না।
লোকে তাচ্ছিল্য করে, কোন ভূতের তরিকা যে আমাকে অসুস্থ করে রাখে।
এমন বীভৎস দিনে শুধু ভস্ম হচ্ছে শরীর।

ও আমার মন,
কেন যে এত ক্ষুদ্র আঘাতে বারবার মর্মাহত হও।


চূড়ান্ত এই সংশয়গুলো

দরজার কোন দিকে যাই সবদিকেই তুমি
পালানোর পথ শুধু বেঁকে গেছে নিজের দিকে।
মন আজকাল কথা শোনে না রাগ করে বসে থাকে দিনভর
আমি এখন কার দোষ দেব বলো,
আমার ভেতরের মনটা নাকি মনের ভেতরের তুমিটা।


ঘুম

এমন ঘুম ভেঙে না গেলেও পারতো
চিৎকার ধ্বনিগুচ্ছ কুহু ও কেকা;
সব উড়াল জেনেও কিন্তু অবনত হয় কমলাফলের দিকে।
পুনরাবৃত্তিই যদি ঘটে থাকে বাস্তব বিড়ম্বনার রাতে
কমলাফলের দিকে যে ঘুম প্রণতি জানায়—গ্রহণীয় হতে পারে তারও অভিজ্ঞতা।
এই রাতের মদিরা জানে জবরদস্ত ঘুমের ঠিকানা
নিশানা যাবে আর কতদূর?
তবু নিঃসঙ্গতা ভাঙবে না কোনো চেতনার আস্তানা।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ