TopTime

আজ বঙ্গাব্দ

সাম্য রাইয়ানের সিরিজ কবিতা ‘লিখিত রাত্রি’ | একাদশ (শেষ) কিস্তি


একান্ন

ভুল স্পেসে সঠিক বাক্যফুলটি ফুটতে দ্যাখেনি
কেউ; রঙের বাগান থেকে সবুজহাতির ডানা
ঝাপটাতেও দেখেছে কি? চেরীফুলের গভীরে
খোঁজ নিয়ে জানা গেছে আকাশবাণীতে গোপন
খবর: গৃহগামী পাখিরা গাইছে আড়ষ্টগীতি!


বায়ান্ন

প্রকৃত প্রশ্নচিহ্নের ভাঁজে লুকিয়ে থাকে সমূহ
উত্তরমালা; বোকাপাখি তাকে হারায় বারবার
উৎসবিন্দুচ্যুত হয় প্রচ্ছন্ন অন্ধকারে। উফ্!
ঘুমফেলে ও দ্যাখো, আমার দিকে তাকিয়ে আছে; ওর
কোনও লালজামা নেই! কোনও দুঃখঋতু নেই।


তেপ্পান্ন

বাবার কান থেকে খসে যাচ্ছে গ্রামোফোনের সুর..
পৃথিবীর সব পথ আজ ফাঁকা পড়ে আছে; কোথাও
কোনো গান নেই। সারিবদ্ধ চিত্রকল্প হেঁটে হেঁটে
ওভারব্রীজ পার হলে, চূড়া থেকে অবিরত নেমে
আসা হাসিভর্তি চুম্বনধ্বনি, আমাকে স্পর্শ ক’রো।


চুয়ান্ন

খুন হয়ে গেছি শ্রাবণবরষায়। যদি জাগতে
হয় আমাকে ঘুমের ভেতরে ফের, তাহলে ফিরতি
পথে তোমাকেই ডেকে নেবো। নিগূঢ় বৃষ্টিভোরে
তোমার ঘনত্ব বাড়াও মেঘ, আমাকে আড়াল করো।
নিত্য ব্যাবহার্য আনন্দ থেকে আমাকে মুক্ত করো।


পঞ্চান্ন

ঘুমের ভেতরে ছিলো জবুথবু ক্রোধ। নিশাচর
এগিয়ে গেলে নৃত্যরত রাত্রির দিকে, ডানার
আড়ালে লাফিয়ে পড়ে জীর্ণ হেলিকপ্টার। কোথায়
লুকায়ে রাখি বিষাদগ্রস্ত ভ্রম, প্রাক-রাত্রির
বেদনাসকল; কোথায় লুকাই বলো তোমার শুভ্র শঙ্খ?


                  [সমাপ্ত] 




 লেখকের অন্যান্য লেখা: 
• সাম্য রাইয়ানের মুক্তগদ্য ‘একটা সত্যি কথা বলো’
 লেখক প্রসঙ্গে: 
• হোসাইন মাইকেল:  ‘চোখের ভেতরে হামিং বার্ড’ নিয়ে আমি যা ভাবছি



সাম্য রাইয়ান। কবি ও গদ্যকার। জন্ম নব্বইয়ের দশকে কুড়িগ্রামে। প্রকাশিত কবিতাপুস্তিকা: ‘বিগত রাইফেলের প্রতি সমবেদনা’, ‘মার্কস যদি জানতেন’। কবিতাগ্রন্থ: ‘চোখের ভেতরে হামিং বার্ড’। পোয়েটিক ফিকশন: ‘হলুদ পাহাড়’। প্রবন্ধ: ‘সুবিমল মিশ্র প্রসঙ্গে কতিপয় নোট’। একযুগ যাবৎ সম্পাদনা করছেন ‘বিন্দু’।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ