TopTime

আজ বঙ্গাব্দ

সাম্য রাইয়ানের সিরিজ কবিতা ‘লিখিত রাত্রি’ | অষ্টম কিস্তি

প্রচ্ছদ: রাজীব দত্ত 

ছত্রিশ

কয়েকটা মন খারাপের রাতে কেন জানি না আমার
বনমোরগ হতে ইচ্ছে করে। আকাশই ইচ্ছেকে
ডানপাশে সরিয়ে রেখে ভোরবেলা সফেদ কাগজে
চিড় ধরানো বিদারক চিৎকার হতে ইচ্ছে করে।
শুনেছি, বনমোরগের কোনো আত্মীয়-স্বজন নাই!


সাইত্রিশ

রাতের দিগন্তজুড়ে শুধু একটা গাছ : অন্ধকার
আপেক্ষিক নীল ঝুলে আছে তার প্রতিটি ডগায়।
বিষণ্ণ বরফের ঋণে শ্রান্ত হয়েছে মাটিবর্তী
তীব্র কামনাবাগান। এমন সময়ে যোনিফুল পক্ক
হয় বলে রাত্রি একটা অনাহূত বেদনার নাম।


আটত্রিশ

আলোটা সরাও; রাতের মুখোশ সরিয়ে আমি
ওর মুখটা দেখতে চাই। রূপালী আভার গভীরে
ফুটন্ত লালের চুল্লীমতো গুহা কতোটা আলোহীন
কতোটা রূপসী অন্ধকার সেইসব জেনেবুঝে
ফিরে আসবার মতো স্রেফ কয়েক জীবন সময় চাই।


ঊনচল্লিশ

প্রশান্তির সন্ন্যাসে আমি নাই। যেভাবে ছুটতে থাকে
পাগলাঘোড়াবেশী দ্রুতগামী সিলিংফ্যানের ডানা;
ওদের ঘোরাফেরা দেখে আমার অস্থির লাগে।
অতিরিক্ত শোকে মূহ্যমান তরুণীকে বাহুতে আবদ্ধ
করে দেখাতে পারি বিরহসঙ্গীতেও আমি নাই।


চল্লিশ

দেয়ালভর্তি ঝরনাধারা আর ওরিয়ানার
ব্যাগে সহস্র ইঙ্গিতের খেলনামমি ছড়িয়ে
দিনান্তে গর্জন থেমে গেছে, নিয়ত যেমন হয়
মগজের ভিতরে গড়া সুনশান হলুদবর্ণ
শহরতলী; বলোতো কেন তুমি শব্দহত্যাকারী?




  [আগামী শনিবার প্রকাশিত হবে নবম কিস্তি]    


 লেখকের অন্যান্য লেখা: 
• সাম্য রাইয়ানের মুক্তগদ্য ‘একটা সত্যি কথা বলো’
 লেখক প্রসঙ্গে: 
• হোসাইন মাইকেল:  ‘চোখের ভেতরে হামিং বার্ড’ নিয়ে আমি যা ভাবছি



সাম্য রাইয়ান। কবি ও গদ্যকার। জন্ম নব্বইয়ের দশকে কুড়িগ্রামে। প্রকাশিত কবিতাপুস্তিকা: ‘বিগত রাইফেলের প্রতি সমবেদনা’, ‘মার্কস যদি জানতেন’। কবিতাগ্রন্থ: ‘চোখের ভেতরে হামিং বার্ড’। পোয়েটিক ফিকশন: ‘হলুদ পাহাড়’। প্রবন্ধ: ‘সুবিমল মিশ্র প্রসঙ্গে কতিপয় নোট’। একযুগ যাবৎ সম্পাদনা করছেন ‘বিন্দু’।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ