TopTime

আজ বঙ্গাব্দ

ডিসক্রিপশনাল সুফী আর্ট নিয়ে পর্যায়ক্রমিক বিবরণ | পর্ব: পাঁচ | শায়লা সিমি নূর


সুফী আর্ট: না’লাইন শরীফের নকশা 

হাজার বছর ধরে যে আলোকিত আত্মার জীবনী নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে তিনি সমস্ত জগতের রহমত সাল্লাল্লাহু  তা’আলা  আলায়হি ওয়াসাল্লাম— সর্বশেষ রাসূল, বিশ্বজগতের প্রাণ, আহমেদ, হামিদ, মুহাম্মদ, মোস্তফা— একটিই তাঁর জীবন, একটিই কাহিনি— সেই মক্কার কুরাইশ পরিবারে জন্ম, আল-আমিন উপাধি, সিরিয়ায় বাণিজ্য, হেরা পর্বতের ধ্যানমগ্নতা, মক্কার দাওয়াত, তায়েফের ক্ষত, মদিনায় হিজরত, বদরের যুদ্ধ, বায়তুল মুকাদ্দাস থেকে ঊর্ধ্বগমন, আবার মক্কায় ফেরা, বিদায় হজ। এই কাহিনি  যেন অফুরান কারণ তার সাধনা ও জীবন দর্শনের সকল মাত্রা উপলব্ধিতে পার্থিব জ্ঞান সামান্য প্রমাণিত হয়েছে! 


না’লাইন শরীফ:

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এঁর জুতা মোবারককে না’লাইন শরীফ বলা হয়….. না’লাইন শরীফের আকৃতি বা নমুনা সম্পর্কে বিভিন্ন হাদিস শরীফে উল্লেখ রয়েছে।
 আউলিয়ায়ে কেরামগণ সেই না’লাইন শরীফের (তিমসাল) বা নকশা তৈরি করে নিজেরা ফয়েজ ও বরকত লাভ করেছেন এবং মুসলমানদেরকেও বিপদ-আপদে তার ওসিলা গ্রহণ করার নসিহত করেছেন।
 
অন্যতম সুপ্রসিদ্ধ মুহাদ্দিস হাফেজ আল্লামা আহমদ মুকরি তিলমিসায়ী রাদিয়াল্লাহু আনহু। তাঁর প্রণীত কিতাবের নাম “ফতহুল মু’তাআল ফি মদহে খাইরিন নি’আল।”

উক্ত কিতাবে হাফেজ তিলমিসায়ী রাদিয়াল্লাহু আনহু তার নিজের ব্যাপারে একটি ঘটনার উল্লেখ করে বলেন— আমার একবার সমুদ্রে ভ্রমণের সুযোগ হল। সফরে সাগরের এমন ভয়াবহ অবস্থা দেখা দিল যে জাহাজের যাত্রীদের সবার জীবন ধবংস হয়ে যাওয়ার উপক্রম এবং মৃত্যুর জন্য প্রহর গুনছিলেন। আমি এ মোবারক নকশাটি জাহাজের নাবিকের কাছে দিয়ে বললাম, আপনি এ মোবারক নকশার উসিলা দিয়ে আল্লাহর দরবারে দোয়া করুন। ঠিক এ মোবারক নকশার উসিলায় আল্লাহ তায়ালা কিছুক্ষণের মধ্যেই আমাদেরকে বিপদমুক্ত করে দিলেন।


আর্টিস্ট: সায়লা সিমি নূর



আর্টিস্ট: সায়লা সিমি নূর

হযরত ইমাম আবুল খায়ের মুহাম্মদ বিন মুহাম্মদ আল যাজরী রাদিয়াল্লাহু আনহু তার ফজিলত সম্পর্কে যে কবিতা রচনা করেছেন নিম্নে সেই কবিতাটি অর্থসহ প্রদত্ত হল—
অর্থাৎ হে নবীজীর পাদুকার নকশা মোবারকের অন্বেষণকারী তুমি এ নকশা পাওয়ার পথ অবশ্যই পেয়ে গেছ। তুমি এ মোবারক নকশাটিকে মাথার উপর ধারণ কর ও তার প্রতি বিনয়ী হও এবং বারবার চুমু খাও এবং অধিক পরিমাণে বিনয় প্রকাশ কর। যে ব্যক্তি নবীজীর প্রতি প্রকৃত মহব্বত রাখে সে যেন তার দাবি সম্পর্কে অবশ্যই দলিল পেশ করে।


আর্টিস্ট: সায়লা সিমি নূর


এ নকশা মোবারক আদব সহকারে আপন মাথার উপর রাখবেন এবং অনুনয় সহকারে আল্লাহর দরবারে দোয়া করবেন অতঃপর জুতা মোবারকের নকশাখানা মাথা থেকে নামিয়ে স্বীয় চেহারায় মালিশ করবেন এবং ইহাকে অধিকভাবে চুম্বন দিবেন।


পর্ব: এক পড়তে এই লেখাটির উপর ক্লিক করুন
পর্ব: দুই পড়তে এই লেখাটির উপর ক্লিক করুন
পর্ব: তিন পড়তে এই লেখাটির উপর ক্লিক করুন


শায়লা সিমি নূরসুফী শিল্পী ও কবি। তার কবিতার বই ‘IN THE NAME OF’ গতবছর সার্ক সাউথ এশিয়ান পোয়েট্রি রেকগনিশন করেছে এ-বছর বোডলিয়ান লাইব্রেরি, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-এ সংগ্রহ করা হবে। স্বত্বাধিকারী: বেগম রেস্টুরেন্ট এন্ড গ্যালারি, বেগম প্রকাশনা, বেগম এনিম্যাল কেয়ার, রাজুস রিড লাইব্রেরি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ