TopTime

আজ বঙ্গাব্দ

ডিসক্রিপশনাল সুফী আর্ট নিয়ে পর্যায়ক্রমিক বিবরণ | পর্ব: এক | শায়লা সিমি নূর


পর্ব: এক ‘আত্মত্যাগের অনুপম দৃষ্টান্ত’


মোনালিসা পেইন্টিংয়ের মোনালিসার জন্য একজন শিল্পী আত্মহত্যা করেন। স্বয়ং পিকাসো মোনালিসা পেইন্টিং চুরির দায়ে দোষী হন একবার। রহস্যময় চিত্র জগতের অন্যতম মোনালিসা, আসল উচ্চারণ মুন্নালিসা অর্থাৎ মাই লেডি….. ভিজ্যুয়াল আর্ট সৃষ্টি পরিসরের এমন সৃষ্টি যা সৃষ্টিরূপকে আল্লাহর ইশারায় দ্বিতীয় মাত্রা দেয়। সৃষ্টিকর্তার ইশারায় কিছু অনবদ্য প্রতিভা মানুষরূপে পৃথিবী পরিগ্রহ করেছেন। তারা পৃথিবীকে আল্লার রহমের ও গুণের ক্ষুদ্রাংশ দেখালেও তা পৃথিবীর কাছে আশ্চর্য প্রেম ও সৃষ্টির উদাহরণ হয়ে বেঁচে আছে। সকল ব্যাভিচার ও অনাসৃষ্টি হয়েছে হিংসা ও ঘৃণা থেকে এবং সকল সৃষ্টি হয়েছে প্রেম থেকে। প্রেম'ই  শুরু ও শেষ। যদি কোনো শেষ প্রেমের জন্য নিঃশেষ হয় তা অশেষ... আর যদি কোনো শুরু প্রেমের জন্য জন্ম নেয় তাও অশেষ! এই ধাঁধা বুঝে নিতে পারলে মৃত্যুঞ্জয়। তাইতো প্রেমের শিল্পী ও প্রেমের কবির মৃত্যু নাই।  তাইতো শামস এ তাবরিজি বলেন, “খোদাপ্রেমিক শুঁড়িখানায় গেলে শুঁড়িখানা হয় তার ইবাদাতের ঘর, কিন্তু মদ্যপ সেখানে গেলে সেটা শুঁড়িখানা।” সুফীজগৎ যা অনন্ত প্রেমের খেলাঘর আমার কাজের বিষয়বস্তু। ছবির গল্প থাকে…. স্টোরি বেসড পেইন্টিংগুলোর কিছু এখানে প্রকাশিত হয়েছে।


পেইন্টিং: ‘আত্মত্যাগ’
(হে প্রিয় পিতা ইব্রাহিম, তুমি তো মহান প্রেমিক!
 আমরা তোমার সেই মহান প্রেমের দীক্ষার মূল উদ্দেশ্যটি কখনোই মনেপ্রাণে উপলব্ধি করতে পারিনি!)

আল্লাহর প্রতি আপনার আনুগত্য ছিল শর্তহীন। যে কারণে প্রাণাধিক প্রিয় পুত্র হযরত ইসমাঈল (আ:)-কে আল্লাহার ওয়াস্তে কুরবানী করতে সামান্যতম দ্বিধা করেননি।

পেইন্টিং: ‘জুয়ানা মারিয়ার ঘুম পাড়ানি গান’


নির্জন এক আইল্যান্ডে নিজের প্রতিনিধির শেষ মানুষ হিসাবে আঠারো বছর একা কাটিয়েছিলো জুয়ানা মারিয়া। দক্ষিণ ক্যালিফোনিয়ার কাছে পেসিফিক মহাসাগরে ভাসছে একটা দ্বীপ সান নিকোলাস। ...সভ্য আমেরিকানরা তাদের পারমানবিক যন্ত্রের পরীক্ষা করেন এখানে। কিন্তু এটি আগে জনবহুল ছিল। ১৮১১ ও ১৮১৪ সালে সভ্য মানুষরা হানা দেয় পশু শিকারের জন্য। অধিবাসীরা বাঁধা দিলে তারা প্রায় ২৮০ জন অধিবাসীকে হত্যা করে। আর ২০ জনকে তারা সঙ্গে ধরে নিয়ে যায়। এ-মানুষগুলো দ্বিতীয় দফা হানা দিয়ে জুয়ানাকে ধরে এবং জাহাজে তুলে নেয়। কিন্তু, সাগরে প্রচণ্ড ঝড়ের কবলে পড়ে। সকলে জাহাজ ছেড়ে দিয়ে নৌকাতে উঠে যায়। প্রচণ্ড ঝড়ের ভিতর সমুদ্র পার হয়ে জুয়ানা ফিরে আসে দ্বীপে। ধারণা করা হয় সে তার সন্তানকে লুকিয়ে রেখে গিয়েছিলো তাই প্রাণের ভয় না করে সমুদ্র সাঁতরে ফিরে আসে। এরপর ১৮ বছর তাকে অনেক খোঁজ করেও কেউ পাইনি। ১৮ বছর পর এক নাবিক একাধিক মিশন চালিয়ে তাকে তার আস্তানায় খুঁজে পেলো একটা কুকুরের সাহায্যে। কোনো বাঁধা সৃষ্টি না করে জুয়ানা তাদের সঙ্গে চলে আসে। সভ্য সমাজে আসার ৭ সপ্তাহ পর তিনি মারা যান। মৃত্যুর সময় তার বয়স ছিল ৫০ প্রায়। দেখতে লাগতো ৩০ বছরের মেয়েদের মতো। তাকে খ্রিস্টান ধর্মে দীক্ষিত করা হয় মৃত্যুর আগে। তিনি এক অদ্ভুত ভাষায় গান করতেন। যার অর্থ কেউ জানেনা।


শায়লা সিমি নূর। সুফী শিল্পী ও কবি। স্বত্বাধিকারী: বেগম রেস্টুরেন্ট এন্ড গ্যালারি, বেগম প্রকাশনা, বেগম এনিম্যাল কেয়ার, রাজুস রিড লাইব্রেরি।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

  1. অন্যরকমের লেখার স্বাদ দেয়ার জন্য সম্পাদককে ধন্যবাদ৷ লেখিকা কোথায় থাকেন তা যুক্ত করার অনুরোধ করি৷

    উত্তরমুছুন
  2. বিষয়টি নতুন ও অভিনব, জানা ছিল না৷ আরো আলোচনা করার জন্য লেখিকাকে অনুরোধ করছি৷

    উত্তরমুছুন

মন্তব্যের যাবতীয় দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় নেবে না।