TopTime

আজ বঙ্গাব্দ

ডক্টর ফাউস্টের কবিতা

প্রচ্ছদ: নাজমুল হোসাইন  

রমনীদের গল্প

আমি নাতিশীতোষ্ণ অঞ্চলের
সেই সব রমনীর গল্প বলি,
আকাশে চাদঁ উঠলেই
যাদের উদ্বায়ী শইল গলে গলে পড়ে।


চুক্তিনামা

লুসিফারের সাথে আমার দ্বিতীয় চুক্তি স্বাক্ষরিত হয়
দুরবর্তী সাগরের এক নিষিদ্ধ দ্বীপে।
আমার আত্মার বিনিময়ে হতে চেয়েছিলাম পৃথিবীর সবচেয়ে সুদর্শন পুরুষ।

আমি আমার প্রেয়সীকে শুধু একবার বলতে চেয়েছিলাম,
“বিশ্বাস করো প্রিয়তমা! আমি ই পৃথিবীর সব চেয়ে সুদর্শন পুরুষ”।


নাভীপূজার দ্বিতীয় প্রহর

নাভী পূজার জ্যোৎস্না রাতের দ্বিতীয় প্রহরে
তোমার নাভীমূলের ঘ্রাণে, কুফরী কালাম ফোটে জাদুকরী ঠোঁটে
জ্বলজ্বলে আগুন ঘিরে বিনিদ্র শিকারীর চোখে
ফুটে ওঠে শতফুল। জাদুকর পান করে, ঘোরাতুর হয়
যেন মরুভূমির নিদারুণ তৃষ্ণা বুকে,
চেটে খায় তার ধারালো আদিম জিভে,
যেমনটা শুনেছিল সিংহশিকারের গল্প
পিতামহের আলোক উৎসবের রাতে—

জাদুকরের মন্ত্রপাঠ দ্রুততর হয়।
চাঁদের আলোয় পিতামহের বল্লম ঝলসে উঠে,
সিংহের গলার ঘড়ঘড়ে আওয়াজে
প্রকম্পিত হয়ে ওঠে দূরের লোকালয়;
জাদুকরের স্নায়ুতে ভর করে শিকারী আত্মারা।
জাদুকর মন্ত্র পাঠ করতে থাকে। মন্ত্রপাঠ দ্রুততর হয়..
ধীম ধীম শব্দে দম লাগে নির্জন বনে, অগ্নিশিখারা কাঁপতে থাকে
তোমার নাভীর ঘ্রাণে।

শিকারী সামনে আগায়..।
জাদুকর জ্ঞান হারায়, লুটিয়ে পড়ে তোমার নাভীমূলে।


রতিঃকাল

আজ তোমাকে উপরেই রাখবো,
আমি না, বরং তুমিই লাগাও।

—কেন! কেন?

 আজ হোক ইতিহাস, ঘটুক বিপ্লব
এই বৃষ্টিকাতর রাতে, সরকারী লাল দালানের
 সুসজ্জিত বাথটাব, বিছানা, গালিচায়
 ফ্যাসিস্ট প্রেমিক চোদা খাক কমিউনিস্ট প্রেমিকার ঠাপে।


বিচারসভা

শইলকবি নাস্তেক!
কারণ সে শইলকে ঈশ্বরী বলে মেনেছে।
এবং সেই সব প্রচন্ড প্রতাপশালী ঈশ্বরদের অস্বীকার করে শুধুমাত্র
ঈশ্বরীকে কুর্নিশ করেছে।

সে শইলপুজারী..।
অভিশপ্ত পৌত্তলিক।

বিচারসভা চলছে...



ডক্টর ফাউস্ট (ছদ্মনাম)। পেশায় চিকিৎসক ও গবেষক, কর্মরত আছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। ফ্রিল্যান্সার সাইকো এনালিস্ট ও কাউন্সেলর হিসাবেও কাজ করেন। তার  এক্সপেরিমেন্টাল কবিতা শইলকাব্য লিখছেন এক যুগেরও বেশি সময় ধরে।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

মন্তব্যের যাবতীয় দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় নেবে না।