TopTime

আজ বঙ্গাব্দ

নাম পরিবর্তন ও আনুষঙ্গিক বিষয়ে সম্পাদকীয়



বয়সের ড্রয়ারে ঠিকঠিক ১০ মাস ০৭ দিন জমা হয়ে গেছে। অল্প অভিজ্ঞতা, অল্পকিছু স্মৃতি কিন্তু স্বপ্ন ছিল বড়, হয়তো স্পর্ধা ছিল তারও অধিক। না হলে, কোনোরূপ অভিজ্ঞতা ছাড়াই সম্পাদনার মতো জটিল ও ভারী কাজে আগ্রহী হতাম কী করে?

“জলনূপুর” অনলাইন লিটলম্যাগের যাত্রা শুরুর দিনটি ছিল ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার। লেখক, পাঠক, শুভাকাঙ্ক্ষী সকলের ভালোবাসায় শিল্পসিক্ত হয়ে আসছিল “জলনূপুর”। এরইমধ্যে আমরা নাম পরিবর্তনের ঘোষণা দিয়ে কার্যক্রম বন্ধ রেখেছিলাম।

আমরা আনন্দিত। ঘোষণা মোতাবেক নতুন নামে কার্যক্রম শুরু করতে যাচ্ছে “আর কে রোড”। ও হ্যাঁ, জলনূপুর এখন “আর কে রোড”।

শুরু থেকেই জলনূপুর (বর্তমান আর কে রোড) তরুণদের অগ্রাধিকার দিয়ে গ্রুপবাজি-স্ট্যান্ডবাজি পরিহার করে প্রকাশিত হচ্ছে। এটাই জলনূপুরের চরিত্র। নাম পরিবর্তনের পরও জলনূপুর চরিত্রহীন হবে না।

নাম পরিবর্তনের কারণ:
জলনূপুর নামটি আমাদের সামগ্রিক কার্যক্রমকে ধারণ করতে পারছিল না বলেই নাম পরিবর্তনের ইচ্ছে জেগে উঠেছে। দ্বিতীয়ত আরেকটা ব্যাপার, জলনূপুর নাম নিয়ে কাজ শুরু করার পর জানতে পারি, এই নামে ইন্ডিয়ান সিরিয়াল ছিল। যার কারণে টেকনিক্যাল কিছু সমস্যা তৈরি হচ্ছিল।

ফলে, অসন্তোষ নিয়ে কাজ না করার পক্ষপাতী আমরা সিদ্ধান্তটি নিয়েই ফেললাম।

“আর কে রোড” কেন:

১. রোড/পথ/রাস্তার সাথে গন্তব্য ব্যাপারটি সম্পর্কিত। গন্তব্যে পৌঁছার মাধ্যম: রোড। আমরাও একটি গন্তব্যে পৌঁছতে চাচ্ছি, যার মাধ্যম: আর কে রোড।

২. এতএত রোড থাকতে “আর কে রোড” কেন? স্থানিক কারণে আমাদের আড্ডাগুলো কোনো-না-কোনোভাবে আর কে রোড-কেন্দ্রিক। ফলে, আর কে রোড আমাদের কাছে আড্ডার জায়গা; শোরগোলের, মাতিয়ে রাখার, এমনকি দুর্ঘটনারও...

“আর কে রোড” প্রকাশে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অনেক মানুষের শ্রম ও সহযোগিতা রয়েছে। কেউ লেখা দিয়ে, কেউ পরামর্শ দিয়ে, কেউ অনুপ্রেরণা জুগিয়ে পাশে থেকেছেন। আমরা সকলের প্রতি কৃতজ্ঞ। এছাড়াও বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই নাম প্রকাশে অনিচ্ছুক সেই মানুষটিকে, যিনি দিনের পর দিন নিঃস্বার্থভাবে সকলরকম টেকনিক্যাল সহযোগিতা করে চলেছেন। ধন্যবাদ দিতে চাই কাজী যুবায়ের মাহমুদকে যিনি বর্তমান নামলিপিটি করে দিয়েছেন। ধন্যবাদ দিতে চাই কবি, প্রাবন্ধিক ও সম্পাদক সাম্য রাইয়ানকে, যিনি বর্তমান নামটি সাজেস্ট করেছেন।

আমাদের প্রত্যাশা: নতুন নামেও লেখক-পাঠক-শুভাকাঙ্ক্ষীদের ভালোবাসা সহযোগিতা পাব।

একটি মন্তব্য পোস্ট করুন

8 মন্তব্যসমূহ

  1. অফুরন্ত ভালোবাসা ও নিরন্তর শুভকামনা , ♥

    উত্তরমুছুন
  2. নতুন নামে পথচলা আরো সমৃদ্ধ হোক। শুভকামনা।

    উত্তরমুছুন
  3. অনেক ভালোবাসা এবং শুভকামনা

    উত্তরমুছুন

মন্তব্যের যাবতীয় দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় নেবে না।