TopTime

আজ বঙ্গাব্দ

ডিসক্রিপশনাল সুফী আর্ট নিয়ে পর্যায়ক্রমিক বিবরণ | পর্ব: দুই | শায়লা সিমি নূর


পর্ব: দুই ‘ধৈর্য এবং সহিষ্ণুতার এক বিরল দৃষ্টান্ত’


আমরা ভাষার সীমাবদ্ধতার দরুন অনেক কিছুই একান্তভাবে প্রকাশে সক্ষম হয়ে উঠি না। এবং অবশ্যই ধৈর্য এবং সহিষ্ণুতার দৃশ্য রূপায়ণ ভাষার ব্যবহারে অনেক কঠিন…  যেমন ধরুন ইউসুফ জুলেখার (যুলায়খা) প্রেম-কথা! কি সয়ে, কি যাতনায় ত্রিশ বছর জুলেখা একাকী, অনিদ্রায়, অভাবে, কষ্টে যাপন করেছেন, সে এক বিরল প্রেমের দৃষ্টান্ত হয়ে আছে।


কোরআনের ১২তম সুরার নাম ‘সুরা ইউসুফ…. সুরা ইউসুফের ১১১টি আয়াতের মধ্যে মাত্র চারটি ব্যতীত ১০৭টি আয়াত মক্কায় নাজিল হয়। ইউসুফ (আ.) এবং জুলেখা (আ.)-এর  জীবনালেখ্য নিয়ে পৃথিবীর বিভিন্ন ভাষায় রচিত হয়েছে নানাবিধ উপকরণ। ইসলাম ধর্মগ্রন্থে উল্লিখিত হজরত ইউসুফ (আ.)-কে ইহুদিদের হিব্রু বাইবেল এবং খ্রিস্টানদের বাইবেলে জোশেফ নামে উল্লেখ করা হয়েছে। আর জুলেখা কোনো কোনো সাহিত্যকর্ম বা পর্দায় ‘রাইলা’ নামে পরিচিতি পেয়েছেন। ইরানি পরিচালক ফারাজুল্লাহ সালাহ সূর ‘উসুফ-এ-গয়গম্বর’ বা ‘জোসেফ, দ্য প্রোফেট’ নামের একটি টিভি সিরিয়াল নির্মাণ করেন। পৃথিবীর বিভিন্ন ভাষায় এই টিভি সিরিয়াল ডাবিং করা হয়। রিয়ালে জুলেখার চরিত্রে অভিনয়কারী কাতায়ন রিয়াহি পরবর্তীতে ইসলামী পোশাকের প্রতি আগ্রহী হন এবং অভিনয় ছেড়ে দেন।


ইউসুফ জুলেখার প্রেমনির্ভর চিত্রকর্ম আমার এবারের বিষয়:

স্বপ্নে দেখার বিষয়টি হজরত ইউসুফ (আ.)-এর জীবনে একটি গুরুত্বপূর্ণ অংশ। আল্লাহ্ সুবহানাতালা তাকে স্বপ্নের ব্যাখ্যা শিক্ষা দিয়েছিলেন। সে মর্মে একটি ঘটনা উল্লেখ্য— তিনি জুলেখা (আ.)-কে স্বপ্নে দেখেছেন কয়েকবার, সে ঘটনাকে মননে রেখে এই চিত্রকর্মটি অ্যাবস্ট্রাক্ট রূপে প্রতীয়মান হয়েছে…



আল্লাহ্পাক আমাদের মাঝে যখন অনন্ত প্রেমের বীজবপন করেন, তখন তিনি আমাদের ধৈর্য পরীক্ষায় ফেলেন, আমাদের মাঝে প্রেমের আভিজাত্য ও মর্ম উপলব্ধিতে তা সাহায্য করে। এই চিত্রকর্মে দেখানো হয়েছে জুলেখা (আ.) যখন ষাট বছরে উপনীত হন, ইউসুফের সঙ্গে তার দেখা হয় এবং তিনি আল্লাহর আশীর্বাদে যৌবন ফিরে পান, এবং আল্লাহর ইশারায় ফেরেস্তা হজরত জিব্রাইল (সাঃ ) জুলেখা (আ.)-এর পক্ষে বিয়ের প্রস্তাব হজরত ইউসুফ(আ.)-এর কাছে পেশ করেন….



এই চিত্রকর্মকে  বলছি শব  এ-মেরাজ বা মিলনের ক্ষণ, অনন্ত প্রেমের মিলন মুহূর্ত। যেখানে সুখের কান্নায় দু'চোখ ভরে।



পর্ব: এক পড়তে এই লেখাটির উপর ক্লিক করুন


শায়লা সিমি নূর। সুফী শিল্পী ও কবি। স্বত্বাধিকারী: বেগম রেস্টুরেন্ট এন্ড গ্যালারি, বেগম প্রকাশনা, বেগম এনিম্যাল কেয়ার, রাজুস রিড লাইব্রেরি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ