TopTime

আজ বঙ্গাব্দ

সন্ন্যাসী আরণ্যকের প্রথম কবিতাপুস্তিকা ‘ইভা ব্রাউন’ নিয়ে কবির সাথে আলাপ


‘ইভা ব্রাউন’ সন্ন্যাসী আরণ্যকের প্রথম কবিতাপুস্তিকা। এক ফর্মার এই পুস্তিকাটি প্রকাশ করেছে ‘কবিমানস’ প্রকাশনী। প্রথম কবিতাপুস্তিকা প্রকাশের অভিজ্ঞতা ও পুস্তিকাটি সম্পর্কে পাঠককে অবহিত করতে ‘জলনূপুরে’ থাকছে কবির বিশেষ সাক্ষাৎকার।


জলনূপুর: ইভা ব্রাউন আপনার প্রথম বই। বইটি প্রকাশিত হওয়ার অনুভূতি জানতে চাচ্ছি।

সন্ন্যাসী আরণ্যক:  প্রথাগত উত্তরে বলবো খুবই ভালোলাগছে। এই বইটা মূলত আমার আগমনের পূর্বাভাস এবং একই সাথে নিজেকে যাচাই করার একটা প্লাটফর্ম।

জলনূপুর: এভাবে বলি: এতোদিন আপনি ছিলেন খণ্ডখণ্ড, এখন আপনার একটি পূর্ণাঙ্গরূপ দাঁড়িয়ে গেছে। তো, পাঠককে আপনার পূর্ণাঙ্গরূপের সামনে দাঁড় করানোর আগে তাদের উদ্দেশ্যে কী বলবেন?

সন্ন্যাসী আরণ্যক: প্রথমেই বলে রাখি পূর্ণাঙ্গ বলে কিছু নেই। প্রশ্নের মধ্যেই উত্তর রেখে দিয়েছেন। এতোদিন পাঠক আমাকে খণ্ডখণ্ডভাবে জেনেছে এই বইটার মাধ্যমে আমাকে মোটামুটি সংগঠিত দেখতে পাবেন। যদিও একফর্মার ছোটো বই তবুও কবিতাগুলো বহুমুখী। আমি পাঠকদের আহ্বান করবো বইটা পড়ে দেখার জন্য। 

জলনূপুর: এপর্যন্ত কী কী অভিজ্ঞতা অর্জন হলো?

সন্ন্যাসী আরণ্যক: আসলে তেমন কোনো অভিজ্ঞতাই হয়নি। প্রথম বই আসছে জেনে বন্ধুবান্ধব ও শুভাকাঙ্ক্ষীরা শুভকামনা জানাচ্ছেন। কেউ কেউ পড়ার ব্যকুলতা প্রকাশ করছেন— এসব আর কি। মূল অভিজ্ঞতার জন্য পাঠ প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা কর‍তে হচ্ছে।

জলনূপুর: বইটির মার্কেটিং–এর ব্যাপারে আপনার নিজস্ব ভাবনা, পরিকল্পনা কেমন?

সন্ন্যাসী আরণ্যক: আমি চাই বইটা পাঠকের হাতে পৌঁছাক। এজন্য প্রকাশকের সহযোগিতা ও পরামর্শ নিয়ে কাজ করতে চাই। বই মার্কেটিংয়ের বর্তমান পদ্ধতিগুলো খুব বেশি কাজের বলে মনে হয় না। এখন পর্যন্ত বিশেষ কোনো ভাবনা নাই কিন্তু নতুন কিছু করার চেষ্টায় আছি।

জলনূপুর: বই প্রকাশ মানে প্রকাশকের সাথে যৌথভাবে কাজ করা। শিল্পের ক্ষেত্রটিতে লেখক–প্রকাশক সম্পর্কের ব্যাপারটা আপনার কেমন মনে হলো?

সন্ন্যাসী আরণ্যক: যেহেতু এটা আমার প্রথম বই। এর আগে কোথাও পাণ্ডুলিপি নিয়ে যাওয়া হইনি বা প্রকাশকের মুখোমুখি হওয়ার সুযোগ হয়নি তাই অভিজ্ঞতা কম। তবে আমার প্রকাশক খুবই আন্তরিক। লেখকের সাথে যোগাযোগ ও বই প্রকাশের ব্যপারে খুবই দায়িত্বশীল বলে মনে হয়েছে। আমি আমার বইয়ের প্রকাশককে ধন্যবাদ জানাতে চাই।

জলনূপুর: প্রথম বইকে যদি একটি স্তর মনে করা হয় তাহলে এই স্তর পার হওয়া নিয়ে কিছু ভেবে থাকলে বলুন।

সন্ন্যাসী আরণ্যক: অবশ্যই বইটাকে একটা স্তর মনে করছি। প্রথমেই বলে রেখেছি এই বইটা নিজেকে যাচাই করার জন্যেই করা। কবিতায় আমার পরবর্তী অবস্থান কেমন হবে তার অনেকটাই নির্ভর করছে এর উপর। আমি চাই এই বইয়ের কবিতা নিয়ে কথা হোক — এর আঙ্গিক, শৈলী ও কাব্যিক মান নিয়ে আলোচনা হোক।

জলনূপুর: বইটি সম্পর্কে আপনার নিজের মূল্যায়ন কী?

সন্ন্যাসী আরণ্যক: নিজের বই সম্পর্কে মূল্যায়ন পক্ষপাতদুষ্ট হতে পারে। মূল্যায়ন করবে সহৃদয় রসজ্ঞ পাঠাক। আমি এটুকু বলতে পারি এই বইয়ের কবিতায় নতুন কিছু করার চেষ্টা করেছি। খুব বেশি ভাঙাচোরা নেই — আবহমান কবিতার আবেদন ঠিক রেখে নতুন ভঙ্গিতে নতুন কণ্ঠে কিছু বলতে চেয়েছি। পাঠকের জন্য এটা একটা নতুন জার্নি হতে যাচ্ছে।

[কবিতাগ্রন্থ: ‘ইভা ব্রাউন’ 
প্রকাশনী: কবিমানস
স্টল নম্বর: ৫৬৮
প্রচ্ছদ: রাহেল রাজিব]


সন্ন্যাসী আরণ্যক। কবি।
জন্ম ১৯৯৩ সালের ১২ নভেম্বর মাগুরা জেলার মহাম্মদপুর থানায়।
বাঙলা ভাষা ও সাহিত্যে স্নাতক, স্নাতকোত্তর।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

মন্তব্যের যাবতীয় দায়ভার মন্তব্যকারীর। সম্পাদক কোন দায় নেবে না।